Deshprothikhon-adv

ট্রাইব্যুনালে উঠছে সালমান এফ রহমানের বিরুদ্ধে মামলা

0
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Share on LinkedIn0Share on Yummly0Share on StumbleUpon0Share on Reddit0Flattr the authorEmail this to someonePrint this page

অবশেষে পুঁজিবাজার বিষয়ক বিশেষ ট্রাইব্যুনালে সালমান এফ রহমানের বিরুদ্ধে দায়ের করা দুটি মামলা অবশেষে স্থানান্তরিত হয়েছে। ১৯৯৬ সালে পুঁজিবাজারে কারসাজি ও জালিয়াতির অভিযোগে তার বিরুদ্ধে মামলা করা হয়।

বিশিষ্ট শিল্পপতি সালমান এফ রহমানসহ আরো কয়েকজনের বিরুদ্ধে ১৯৯৭ সালে মুখ্য মহানগর হাকিম আদালতে তৎকালীন বিএসইসির নির্বাহী পরিচালক এম এ রশিদ খান বাদী হয়ে  মামলা দুটি দায়ের করেন। এরপরে ১৯৯৬ সালের শেয়ার কেলেঙ্কারির ঘটনায় দেশের কয়েকজন শেয়ার ব্যবসায়ীর বিরুদ্ধে আরও ১৫টি মামলা করে বিএসইসি।

১৯৯৬ সালের জুলাই থেকে ডিসেম্বরে কারসাজির মাধ্যমে অস্বাভাবিক হারে বিভিন্ন কোম্পানির শেয়ারের দর বাড়ে। ফলে পুঁজিবাজারে বড় ধরনের ধস নামে। কয়েক লাখ বিনিয়োগকারী পুঁজি হারান। ঘটনার কারণ অনুসন্ধানে একটি তদন্ত কমিটি গঠন করা হয়। সেখানে শাইনপুকুর হোল্ডিংস ও বেক্সিমকো ফার্মার শেয়ারের দরবৃদ্ধিতে সালমান এফ রহমানসহ কয়েকজনের যোগসাজশের অভিযোগ ওঠে।

এ মামলার বিষয়ে জানতে চাইলে সালমান এফ রহমান বলেন, মামলা দুটি উচ্চ আদালতের নির্দেশে স্থগিত রয়েছে। তবে মামলা দুটি ট্রাইবুনালে স্থানান্তরিত হওয়ার কথা নয়। যদি এমনটি হয়ে থাকে তাহলে সেটি হবে ভুল।

এ বিষয়ে বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কর্মকর্তা মো. সাইফুর রহমান বলেন, স্থগিত মামলাগুলো চালু করার জন্য বিএসইসির আইন বিভাগ কাজ করছে।

তবে নাম প্রকাশে অনিচ্ছুক বিএসইসির একজন কর্মকর্তা বলেন, সালমান এফ রহমানের মামলা দুটি চালু করতে অনেক সময় লাগবে। কারণ, তার মামলা দুটি এখন আপিল বিভাগে রয়েছে। যেখানে এ মামলার চেয়ে শতগুণ গুরুত্বপূর্ণ অসংখ্য মামলা রয়েছে। হাজার হাজার মৃত্যুদন্ডের মামলাও রয়েছে। সেখানে এ ধরনের মামলার গুরুত্ব অনেক কম। তবে আগামী নভেম্বরে মামলাগুলো চালুর বিষয়ে আপিল বিভাগে আবেদন করা হবে বলে জানান তিনি।

বিএসইসির সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিকী বলেন, স্থগিত মামলা চালু হওয়া বা না হওয়ার বিষয়টি আদালতের এখতিয়ারাধীন। তবে মামলা চালু করার জন্য বিএসইসি পদক্ষেপ গ্রহণ করতে পারে।

বিশেষ প্রতিনিধি, শেয়ার বার্তা ২৪ ডটকম

Leave A Reply