Deshprothikhon-adv

ওটিসি থেকে মূল মার্কেটে ফিরতে চায় সোনালী পেপার

0

পুঁজিবাজারে ওভার দ্য কাউন্টার মার্কেট (ওটিসি) থেকে নিয়মিত মার্কেটে ফিরতে চায় সোনালী পেপার অ্যান্ড বোর্ড মিলস লিমিটেড। এ ইচ্ছার কথা জানিয়ে সম্প্রতি নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে আবেদন করেছে কোম্পানিটি।

আবেদনে কোম্পানিটি বলেছে, মূল মার্কেটে ফিরতে তারা ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লিস্টিং রেগুলেশনে অন্তর্ভুক্ত সব শর্ত পরিপালন করেছে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান বরাবর লেখা ওই চিঠিতে বলা করা হয়, ওটিসি মার্কেট থেকে মূল মার্কেটে শেয়ার লেনদেন করার জন্য যে সব কর্মকান্ড গ্রহণ বা বাস্তবায়ন আবশ্যকীয় ছিল তা সবগুলো পরিপালন করা হয়েছে।

ডিএসইর লিস্টিং রেগুলেশন অনুযায়ী নিয়মিত হিসাব বিবরণী প্রেরণ, নিয়মিত বার্ষিক সাধারণ সভা করা, লভ্যাংশ প্রদান, সিডিবিএলে অন্তর্ভুক্তিকরণসহ এ সম্পর্কিত কর্মকান্ড ইতোমধ্যে সঠিকভাবে সম্পন্ন করা হয়েছে। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) সময়মত অনুষ্ঠিত হয়ে আসছে।

গত ৬ বছর ধরে নিয়মিত লভ্যাংশ প্রদান করা হচ্ছে। ২০০৮-২০০৯ থেকে ২০১৩-১৪ সাল পর্যন্ত সময়ে কোম্পানিটি তার শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ ক্যাশ, ৬ শতাংশ ক্যাশ, ৬ শতাংশ স্টক, ৬ শতাংশ স্টক, ১০ শতাংশ স্টক, ১০ শতাংশ স্টক প্রদান করেছে।

সুত্র মতে, পুঁজিবাজারে পেপার অ্যান্ড প্রিন্টিং খাতের সোনালী পেপার অ্যান্ড বোর্ড মিলস লিমিটেডকে ২০০৯ সালের ৪ অক্টোবর মূল মার্কেট থেকে ওটিসি মার্কেটে পাঠায় বিএসইসি। এরপর কোম্পানিটি ২০১১ সালের ৩০ মে ওটিসি মার্কেট থেকে কোম্পানির শেয়ার মূল মার্কেটে ফিরিয়ে আনার আবেদন করে বিএসইসিতে।

এরপর ২০১৪ সালের ৮ আগস্ট কোম্পানির পক্ষ থেকে আবার একটি অনাপত্তি পত্র চেয়ে চিঠি পাঠানো হয় বিএসইসিতে। এর পরিপ্রেক্ষিতে ২০১৪ সালের ৫ ডিসেম্বর বিএসইসির আরোপিত শর্ত পূরণ পুরোপরি হয়নি মর্মে কোম্পানিকে একটি চিঠি ইস্যু করা হয়। আর গত মাসের ৩১ তারিখে আবারও ওটিসি মার্কেট থেকে মূল মার্কেটে ফিরতে আবেদন করল কোম্পানিটি।

Leave A Reply