Deshprothikhon-adv

গত সপ্তাহে অধিকাংশ কোম্পানির শেয়ার দর কমেছে

0
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Share on LinkedIn0Share on Yummly0Share on StumbleUpon0Share on Reddit0Flattr the authorEmail this to someonePrint this page

পুঁজিবাজারে গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) অধিকাংশ কোম্পানি দর কমেছে। তবে শেয়ারের দর কমলেও বিনিয়োগকারীরা বাজার নিয়ে আশাবাদী হয়ে উঠছে। বিনিয়োগকারীদের দাবি স্থিতিশীল বাজারের। তবে লেনদেনকৃত ৩২৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর কমেছে ১৭৭টির। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, লেনদেনকৃত ৩২৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৩টির, কমেছে ১৭৭টির ও অপরিবর্তিত ছিল ২০টির দর। এসময়ে লেনদেন থেকে দুরে ছিল দুইটি কোম্পানি। গেল সপ্তাহে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ বেড়েছে। গেল সপ্তাহের শুরুতে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ ছিল ৩ লাখ ৩৬ হাজার ৬৫৭ কোটি টাকা। এসপ্তাহ শেষে তা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ৩৭ হাজার ৩১৯ কোটি টাকায়। সপ্তাহ শেষে বাজার মূলধন বাড়ার হার দশমিক ২০ শতাংশ।

এদিকে ডিএসইতে আগের সপ্তাহ ৩ হাজার ৯৯ কোটি টাকার লেনদেন হলেও গেল সপ্তাহে তা ২ হাজার ৮১৯ কোটি টাকায় নেমে এসেছে। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন কমার হার হয়েছে ২৮০ কোটি টাকা। গেল সপ্তাহে ডিএসইতে গড় লেনদেন হয়েছে ৫৬৩ কোটি ৯২ লাখ টাকা। যা আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৬১৯ কোটি ৯৬ লাখ টাকা। এরও আগের সপ্তাহে গড় লেনদেন পরিমাণ ছিল ৮২৭ কোটি টাকা। গত সপ্তাহের মোট লেনদেনের ৯২.৪৬ শতাংশ হয়েছে দএ’ ক্যাটাগরির কোম্পানি।

৩.৭৬ শতাংশ হয়েছে দবি’ ক্যাটাগরি, ৩.১৩ শতাংশ হয়েছে দএন’ ক্যাটাগরি ও ০.৬৫ শতাংশ লেনদেন হয়েছে জেড’ ক্যাটাগরি কোম্পানি। এর আগের সপ্তাহের লেনদেন নমুনা একই অবস্থায় ছিল। এদিকে অধিকাংশ কোম্পানির শেয়ারের দর কমলেও গেল সপ্তাহ শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্সের সূচক বাড়ার হার ছিল ৩১.২৮ পয়েন্ট বা দশমিক ৬৫ শতাংশ। ৪৮০৮.৮৭ পয়েন্ট দিয়ে সপ্তাহের লেনদেন শুরু হলেও সপ্তাহ শেষে তা বেড়ে দাঁড়িয়েছে ৪৮৪০.১৫ পয়েন্ট।

স্টাফ রিপোর্টার, ঢাকা

Leave A Reply