শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: চলতি বছরের শুরুতে গতিশীল ছিল দেশের পুঁজিবাজার। সম্প্রতি কোম্পানিগুলোর ফ্লোর প্রাইস প্রত্যাহার এবং ‘জেড’ ক্যাটাগরিতে স্থানান্তরের সিদ্ধান্তের পর পুঁজিবাজারের সেই গতি কিছুটা কমেছে। বিশেষ করে অসাধু চক্রের বিভিন্ন ধরনের গুজব রটানোর কারণে নেতিবাচক প্রভাব পড়ছে পুঁজিবাজারে। সাম্প্রতিক সময়ে দুটি গুজবকে কেন্দ্র করে টানা দরপতনের মুখে পুঁজিবাজার।

এরই মধ্যে নতুন করে বিএসইসি চেয়ারম্যানের পদত্যাগের গুজবসহ নতুন করে আরও বেশ কয়েকটি কোম্পানি ‘জেড’ ক্যাটাগরিতে স্থানান্তর করা হচ্ছে এবং বেক্সিমকোসহ আরও কয়েকটি কোম্পানির ফ্লোর প্রাইস থেকে উঠে যাচ্ছে বলে গুজব ছড়িয়ে পড়ে। তবে এসব তথ্য ভিত্তিহীন বলে দাবি করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ। গুজব বা ভিত্তিহীন তথ্যে বিনিয়োগকারীদের কান দেওয়া উচিত হবে না বলে মনে করছেন সংস্থাগুলো।

এদিকে টানা দর পতনের মুখে পড়েছে দেশের পুঁজিবাজার। ফ্লোরপ্রাইস প্রত্যাহারের পর থেকেই টানা দরপতনে পুঁজিবাজার। মুলত রমজানের প্রথম দিনে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বড় পতনে হতাশ বিনিয়োগকারীরা। এদিন ডিএসইর প্রধান বা ডিএসইএক্স সূচক ৫১ পয়েন্ট উধাও। ফলে ডিএসইর তিন শতাধিক কোম্পানির শেয়ারদর দরপতনে দিশেহারা বিনিয়োগকারীরা।

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ডিএসইর সূচকের সাথে লেনদেন কমেছে সাড়ে ১৯০ কোটি টাকা। এদিন অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) একই চিত্রে লেনদেন শেষ হয়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর সূত্র মতে, সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ডিএসইতে ৫৬৩ কোটি ৫৩ লাখ ২৩ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। গত সোমবারের ব্যবধানে ডিএসইতে ১৯০ কোটি ৬১ লাখ ৫৭ হাজার টাকার শেয়ার লেনদেন কম হয়েছে। গত সোমবার ডিএসইতে ৭৫৪ কোটি ১৪ লাখ ৮০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ৫১.৫১ পয়েন্ট বা ০.৮৫ শতাংশ কমে অবস্থান করছে ৬ হাজার ৬.৮৭ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১২.৭৪ পয়েন্ট ০.৯৬ শতাংশ কমে অবস্থান করছে ১ হাজার ৩০৯.৯০ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১২.০৪ পয়েন্ট ০.৫৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ২ হাজার ৬৩.৮৩ পয়েন্টে।

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ডিএসইতে মোট ৩৯৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৪৫টির, কমেছে ৩০৮টির ও অপরিবর্তিত রয়েছে ৪৫টির। অপর পুঁজিবাজার সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ৭৫.০৫ পয়েন্ট বা ০.৭১ শতাংশ কমে দাঁড়িয়েছে ১০ হাজার ৩৬৫.৮২ পয়েন্টে।

সার্বিক সূচক সিএএসপিআই ১২৪.১৩ পয়েন্ট বা ০.৭১ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ২৬৩.২৭ পয়েন্টে, শরিয়াহ সূচক ৬.১৯ পয়েন্ট বা ০.৫৫ শতাংশ কমে ১ হাজার ১১৬.৮৬ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ২৩.৮৭ পয়েন্ট বা ০.১৮ শতাংশ কমে ১২ হাজার ৯২৫.৭৫ পয়েন্টে দাঁড়িয়েছে।
আজ সিএসইতে ২৩৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

এর মধ্যে দাম বেড়েছে ৫১টির, কমেছে ১৫১টির ও অপরিবর্তিত রয়েছে ২৯টির। দিন শেষে সিএসইতে ১৬ কোটি ৮৩ লাখ ১৬ হাজার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ২০ কোটি ৭৮ লাখ ৪১ হাজার টাকার শেয়ার।