শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের বড় দরপতনে লেনদেন শেষ হয়েছে। এদিন নির্বাচনী প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার জন্য দায়ী বা জড়িত থাকার অভিযোগে বাংলাদেশি কিছু নাগরিকের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ভিসানীতি বাস্তবায়ন শুরু করেছে এমন খবর ছড়িয়ে পড়ার সূচকের বড় দরপতন হয়েছে। আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসইর) প্রধান সূচক কমেছে প্রায় ২৯ পয়েন্ট। পুঁজিবাজারের এমন পতনের পেছনে সবচেয়ে বেশি ভূমিকা রেখেছে চার মেগা কোম্পানি। সংশ্লিস্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এই চার কোম্পানির মধ্যে রয়েছে সী পার্ল রিসোর্ট, ইউনিক হোটেল, সোনালী পেপার এবং ইস্টার্ন হাউজিং লিমিটেড। আমারস্টক সূত্রে এ তথ্য জানা গেছে। কোম্পানিগুলোর মধ্যে আজ সী পার্ল রিসোর্টের শেয়ারদর কমেছে ৩.৫২ শতাংশ। এরই ফলে আজ সূচক পতনে কোম্পানিটির দায় ছিল ১.৫৬ পয়েন্ট। সবশেষে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৮৩ টাকা ৪০ পয়সায়।

আজ সূচক পতনে দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্ট। আজ কোম্পানিটির শেয়ারদর কমেছে ৩.৪৬ শতাংশ। এরই ফলে আজ সূচক পতনে কোম্পানিটির দায় ছিল ১.৩৬ পয়েন্ট। সবশেষে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৬৭ টাকায়।

আজ সূচক পতনে তৃতীয় অবস্থানে উঠে এসেছে সোনালী পেপার অ্যান্ড বোর্ড মিলস লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ারদর কমেছে ২.৬৯ শতাংশ। এরই ফলে আজ সূচক পতনে কোম্পানিটির দায় ছিল ১.১৫ পয়েন্ট। সবশেষে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৬৫৪ টাকা ১০ পয়সায়।

আজ সূচক পতনে চতুর্থ অবস্থানে উঠে এসেছে ইস্টার্ন হাউজিং লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ারদর কমেছে ৪.৯২ শতাংশ। এরই ফলে আজ সূচক পতনে কোম্পানিটির দায় ছিল ০.৯২ পয়েন্ট। সবশেষে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৯৮ টাকা ৬০ পয়সায়।