সপ্তাহজুড়ে ৪ কোম্পানির লভ্যাংশ ও ৮ কোম্পানির ইপিএস প্রকাশ

   সেপ্টেম্বর ৪, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৪ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড শেয়ারহোল্ডারদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানিগুলো হলো-এক্সপ্রেস ইন্সুরেন্স, প্রাইম ফাইন্যান্স, রিলায়েন্স-১ মিউচুয়াল ফান্ড ও গ্রামীণ-২ মিউচুয়াল ফান্ড। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

এক্সপ্রেস ইন্সুরেন্স: এক্সপ্রেস ইন্স্যুরেন্স ৩১ ডিসেম্বর, ২০২০ অর্থবছরের জন্য ২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। অন্তর্বতীকালীন ৫ শতাংশ ক্যাশসহ (যা ইতিমধ্যে প্রদান করা হয়েছে) সর্বমোট ৭ শতাংশ ক্যাশ। আগামী ৯ ডিসেম্বর সকাল ১১টায় ভার্চুয়াল প্লাটফর্মে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৭ অক্টোবর।

আলোচ্য অর্থবছর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি ইপিএস হয়েছে ১ টাকা ৬৪ পয়সা এবং নিট সম্পদমূল্য (ন্যাভ) দাঁড়িয়েছে ১৯ টাকা পয়সা। নেট অপারেটিং ক্যাশ ফ্লো দাঁড়িয়েছে ৪ টাকা ৪০ পয়সা।

প্রাইম ফাইন্যান্স: প্রাইম ফাইন্যান্স ৩১ ডিসেম্বর, ২০২০ অর্থবছরের জন্য ‘নো ডিভিডেন্ড’ ঘোষণা করেছে। আগামী ২৮ অক্টোবর সকাল ১০:৩০টায় ডিজিটাল প্লাটফর্মে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৩০ অক্টোবর। আলোচ্য অর্থবছর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি ইপিএস হয়েছে ১৪ পয়সা এবং নিট সম্পদমূল্য (ন্যাভ) দাঁড়িয়েছে ১১ টাকা ৭৬ পয়সা। নেট অপারেটিং ক্যাশ ফ্লো দাঁড়িয়েছে ৩০ পয়সা।

রিলায়েন্স-১ মিউচুয়াল ফান্ড: রিলায়েন্স-১ মিউচুয়াল ফান্ডের ট্রাস্টি কমিটি ৩০ জুন ২০২১ অর্থবছরের জন্য ১০.৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচ্য অর্থবছর শেষে ফান্ডটির ইউনিট প্রতি ইউপিএস হয়েছে ৪ টাকা ৫ পয়সা এবং নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৪ টাকা ৭৬ পয়সা। নেট অপারেটিং ক্যাশ ফ্লো দাঁড়িয়েছে ৭০ পয়সা। ফান্ডটির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২০ সেপ্টেম্বর।

গ্রামীণ-২ মিউচুয়াল ফান্ড: গ্রামীণ-২ মিউচুয়াল ফান্ডের ট্রাস্টি কমিটি ৩০ জুন ২০২১ অর্থবছরের জন্য শেয়ারহোল্ডারদের ১৩ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচ্য অর্থবছর শেষে ফান্ডটির ইউনিট প্রতি ইউপিএস আনরিয়েলাইজড গেইন রয়েছে ৬ টাকা ৮ পয়সা এবং রিয়েলাইজড গেইন হয়েছে ১ টাকা ২১ পয়সা। ফান্ডটির নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২০ টাকা ৮২ পয়সা। নেট অপারেটিং ক্যাশ ফ্লো দাঁড়িয়েছে ১ টাকা ১৬ পয়সা। ফান্ডটির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২০ সেপ্টেম্বর।

আট কোম্পানির আর্থিক প্রতিবেদন প্রকাশ: এদিকে সপ্তাহজুড়ে শেয়ারবাজারে তালিকাভুক্ত ৮ কোম্পানি চলতি অর্থবছরের প্রথম ও দ্বিতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে। কোম্পানিগুলোর আর্থিক প্রতিবেদন নিচে আলোচনা করা হলো-

সেন্ট্রাল ইন্সুরেন্স: দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন’২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫৮ পয়সা। আগের বছর একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ৩৯ পয়সা। দুই প্রান্তিকে বা ছয় মাসে (জানুয়ারি-জুন’২১) সম্মিলিতভাবে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৩০ পয়সা। যা আগের বছর একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ৯৫ পয়সা।

বাটা সু: দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন’২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ১৫ পয়সা। আগের বছর একই সময়ে শেয়ার প্রতি মাইনাস ছিল ৫৩ টাকা ৭৪ পয়সা। দুই প্রান্তিকে বা ছয় মাসে (জানুয়ারি-জুন’২১) সম্মিলিতভাবে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৪৪ পয়সা। যা আগের বছর একই সময়ে শেয়ার প্রতি মাইনাস ছিল ৫১ টাকা ৬৭ পয়সা।

রিপাবলিক ইন্সুরেন্স: দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন’২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬৩ পয়সা। আগের বছর একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ৩৭ পয়সা। দুই প্রান্তিকে বা ছয় মাসে (জানুয়ারি-জুন’২১) সম্মিলিতভাবে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ২৩ পয়সা। যা আগের বছর একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ৯১ পয়সা।

প্রাইম ফাইন্যান্স: প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫ পয়সা। আগের বছর একই সময়ে শেয়ার প্রতি মাইনাস ছিল ৫ পয়সা। দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন’২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ পয়সা। যা আগের বছর একই সময়ে শেয়ার প্রতি মাইনাস ছিল ৫ পয়সা। দুই প্রান্তিকে বা ছয় মাসে (জানুয়ারি-জুন’২১) সম্মিলিতভাবে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৯ পয়সা। যা আগের বছর একই সময়ে শেয়ার প্রতি মাইনাস ছিল ৯ পয়সা।

ফনিক্স ফাইন্যান্স: দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন’২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১৮ পয়সা। আগের বছর একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ১৬ পয়সা। দুই প্রান্তিকে বা ছয় মাসে (জানুয়ারি-জুন’২১) সম্মিলিতভাবে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬৩ পয়সা। যা আগের বছর একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ৫২ পয়সা।

ইসলামি ইন্সুরেন্স: দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন’২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬৫ পয়সা। আগের বছর একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ৩১ পয়সা। দুই প্রান্তিকে বা ছয় মাসে (জানুয়ারি-জুন’২১) সম্মিলিতভাবে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৩৪ পয়সা। যা আগের বছর একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ৭৪ পয়সা।

ইউনিয়ন ক্যাপিটাল: দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন’২১) কোম্পানিটির শেয়ার প্রতি মাইনাস হয়েছে ২৬ পয়সা। আগের বছর একই সময়ে শেয়ার প্রতি মাইনাস ছিল ১ টাকা ২৭ পয়সা। দুই প্রান্তিকে বা ছয় মাসে (জানুয়ারি-জুন’২১) সম্মিলিতভাবে কোম্পানিটির শেয়ার প্রতি মাইনাস হয়েছে ৮৪ পয়সা। যা আগের বছর একই সময়ে শেয়ার প্রতি মাইনাস ছিল ১ টাকা ৪০ পয়সা।

এক্সপ্রেস ইন্সুরেন্স: প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪৮ পয়সা। আগের বছর একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ৫৫ পয়সা। দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন’২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫৬ পয়সা। যা আগের বছর একই সময়ে শেয়ার প্রতি মাইনাস ছিল ৪৫ পয়সা।

দুই প্রান্তিকে বা ছয় মাসে (জানুয়ারি-জুন’২১) সম্মিলিতভাবে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৮৫ পয়সা। যা আগের বছর একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৮৩ পয়সা।

পুঁজিবাজারের আরও খবর পড়তে ক্লিক করুন

অর্থনীতির সাথে এগিয়ে যাবে দেশের পুঁজিবাজার: শিবলী রুবাইয়াত

বস্ত্র খাতের ২৯ কোম্পানির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে

পুঁজিবাজার ধসের সম্ভাবনা নেই, সূচক যাবে ২০ হাজার পয়েন্ট: রকিবুর রহমান

পুঁজিবাজারে ১৫ হাজার কোটি টাকা বিনিয়োগ ২২ ব্যাংকের

বস্ত্র খাতের ২০ কোম্পানিতে বেড়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ

সপ্তাহজুড়ে ৪ কোম্পানির লভ্যাংশ ও ৮ কোম্পানির ইপিএস প্রকাশ

মিউচ্যুয়াল ফান্ডে লভ্যাংশের প্রভাব নেই, আস্থা সংকট

পূরবী জেনারেল ইন্স্যুরেন্সের মুনাফা কমছে ৭ পয়সা

ব্যাংক-বিমা ছেড়ে আর্থিক খাতের শেয়ারে ছুটছেন বিনিয়োগকারীরা

Auther Admin  সেপ্টেম্বর ২৪, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: ব্যাংক-বিমা শেয়ার বিক্রি করে আর্থিক খাতের শেয়ারের পেছনে ছুটছেন বিনিয়োগারীরা। আর তাতে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম...

‘৯ বছরের মধ্যে ওয়ালটন হবে অন্যতম গ্লোবাল ব্র্যান্ড’

Auther Admin  সেপ্টেম্বর ২৪, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারের তালিকাভুক্ত দেশীয় মেগা কোম্পানি ওয়ালটন বাংলাদেশের শীর্ষ ইলেকট্রনিক্স ও প্রযুক্তিপণ্যের প্রতিষ্ঠান। এবার দেশ ছাড়িয়ে বিশ্বের...

সোনালী পেপারের চমক লভ্যাংশ ঘোষণা

Auther Admin  সেপ্টেম্বর ১৬, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সোনালী পেপার লিমিটেড ৩০ জুন, ২০২১ সমাপ্ত অর্থবছরের জন্য ২০ শতাংশ ক্যাশ এবং ২০...

ডিএসই বড় দরপতনের দিনে শেয়ার বিক্রির হিড়িক

Auther Admin  সেপ্টেম্বর ১৫, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম: পুঁজিবাজারে সপ্তাহের তৃতীয় কার্যদিবসে সূচকের বড় দরপতনে লেনদেন শেষ হয়েছে। লেনদেনের শুরু থেকে ব্যাংক-বিমা কোম্পানির শেয়ারে দাম কমতে...

৩ কোম্পানিকে ১০ শতাংশ শেয়ার পূরণের খবরে লঙ্কাকান্ড!

Auther Admin  সেপ্টেম্বর ১৩, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম: পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড,বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড ও সরকারি প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব...

সাউথবাংলা ব্যাংকের ডিভিডেন্ড ঘোষণা

Auther Admin  সেপ্টেম্বর ৭, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের প্রতিষ্ঠান সাউথ বাংলা এগ্রিাকালচার অ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ৮...

ইস্টল্যান্ড ইন্স্যুরেন্সের দ্বিতীয় প্রান্তিক প্রকাশ

Auther Admin  সেপ্টেম্বর ৭, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম: শেয়ারবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স লিমিটেড চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল-জুন’২১) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে।...

ডিএসই বড় উত্থানের দিনেও উল্টো পথে দুই খাত

Auther Admin  সেপ্টেম্বর ৫, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম: পুঁজিবাজারে সপ্তাহের প্রথম কার্যদিবসে বড় উত্থান হয়েছে। বড় উত্থানের সুবাদে ডিএসইর প্রধান সূচক ৭ হাজার পয়েন্ট অতিক্রম করে...

পুঁজিবাজারে দুর্বল কোম্পানির উপর ভর করেই সূচক ৭ হাজার!

Auther Admin  সেপ্টেম্বর ৫, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম: পুঁজিবাজারে সপ্তাহের প্রথম কার্যদিবসে ইতিহাসের একটি স্বরণীয় দিন হয়ে থাকবে। প্রায় প্রতিদিনই সর্বোচ্চ দরে এগিয়ে থাকছে নিতান্ত দুর্বল...