শেয়ারবার্তা ২৪ ডটকম: পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই বীমা কোম্পানির আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। কোম্পানিটি দুটো গত বছরের তুলনায় মুনাফায় উল্লস্ফণ হয়েছে। কোম্পানি দুটো হলো: ফনিক্স ইন্স্যুরেন্স ও সেন্ট্রাল ইন্স্যুরেন্স

ফনিক্স ইন্স্যুরেন্স: শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি ফনিক্স ইন্স্যুরেন্স লিমিটেডের চলতি অর্থবছরের প্রথমার্ধে (জানুয়ারি’২১-জুন’২১) শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) ৬৭ শতাংশ বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা গেছে, কোম্পানিটির চলতি অর্থবছরের প্রথমার্ধে (জানুয়ারি’২১-জুন’২১) শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১.৩৯ টাকা। যার পরিমাণ আগের অর্থবছরের একই সময়ে হয়েছিল ০.৮৩ টাকা। এ হিসেবে কোম্পানিটির মুনাফা ০.৫৬ টাকা বা ৬৭ শতাংশ বেড়েছে।

এদিকে কোম্পানিটির চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল’২১-জুন’২১) শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ০.৭০ টাকা। যার পরিমাণ আগের অর্থবছরের একই সময়ে হয়েছিল ০.২৮ টাকা। এ হিসেবে কোম্পানিটির মুনাফা ০.৪২ টাকা বা ১৫০ শতাংশ বেড়েছে। ২০২১ সালের ৩০ জুন কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪১.৮৩ টাকায়।

সেন্ট্রাল ইন্স্যুরেন্স: শেয়ারবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি সেন্ট্রাল ইন্স্যুরেন্স দ্বিতীয় প্রান্তিকের (জানুয়ারি-জুন’২১) আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আজ ২৬ আগস্ট অনুষ্ঠিত কোম্পানিটির বোর্ড সভায় এ আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে প্রকাশ করা হয়। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, দ্বিতীয় প্রান্তিকের (জানুয়ারি-জুন’২১) অনিরিক্ষীত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ৩০ পয়সা। গত বছর একই সময় যার পরিমাণ ছিল ৯৫ পয়সা।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৬ টাকা ৩২ পয়সা। গত বছর একই সময় যার পরিমাণ ছিল ২৫ টাকা ৩০ পয়সা। দ্বিতীয় প্রান্তিকের (জানুয়ারি-জুন’২১) কোম্পানিটির শেয়ারপ্রতি নিট অপারেটিং ক্যাশ ফ্লো দাঁড়িয়েছে এক টাকা ২২ পয়সা। গত বছর একই সময় যার পরিমাণ ছিল এক টাকা ২১ পয়সা।