শেয়ারবার্তা ২৪ ডটকম: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদায়ী সপ্তাহে মার্কেট মুভার বা টার্নওভার লিডারের তালিকায় নতুন করে উঠে এসেছে সাইফ পাওয়ারটেক, জিপিএইচ ইস্পাত, বারাকা পতেঙ্গা পাওয়ার, ফু-ওয়াং সিরামিক, একটিভ ফাইন ও সেন্ট্রাল ইন্সুরেন্স। ডিএসই সূত্রে জানা গেছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, কোম্পানিগুলোর শেয়ারে বড় বিনিয়োগকারীদের বাই প্রেসার বেশি ছিল। সে কারণে কোম্পানিগুলোর শেয়ার লেনদেনে বড় উল্লম্ফন ছিল। এছাড়া, কোম্পানিগুলোর শেয়ার দরও ছিল ঊর্ধ্বমুখী। আগামী সোমবার থেকে কোম্পানিগুলোর শেয়ারে যদি বড় বিনিয়োগকারীরা বাই মুডে থাকে, তাহলে দর বৃদ্ধি অব্যাহত থাকতে পারে। আর যদি সেল মুডে থাকে, তাহলে কোম্পানিগুলোর দরে সংশোধন দেখা দিতে পারে।

সাইফ পাওয়ারটেক: গেল সপ্তাহে সাইফ পাওয়ারটেকের শেয়ার লেনদেন হয়েছে ২৫০ কোটি ৮৮ লাখ ৬৫ হাজার টাকার। সাপ্তাহিক লেনদেনের তালিকায় এই কোম্পানির অবস্থান ছিলো প্রথম। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ২৬ টাকা ৩০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ২৮ টাকা ৩০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ২ টাকা বা ৭.৬০ শতাংশ।

জিপিএইচ ইস্পাত: গেল সপ্তাহে জিপিএইচ ইস্পাতের শেয়ার লেনদেন হয়েছে ১৮২ কোটি ৪৯ লাখ ৪৭ হাজার টাকার। সাপ্তাহিক লেনদেনের তালিকায় এই কোম্পানির অবস্থান ছিলো তৃতীয়। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৩৮ টাকা ২০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৪৯ টাকা ৫০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ১১ টাকা ৩০ পয়সা বা ২৯.৫৮ শতাংশ।

বারাকা পতেঙ্গা পাওয়ার: গেল সপ্তাহে বারাকা পতেঙ্গা পাওয়ারের শেয়ার লেনদেন হয়েছে ১৬৩ কোটি ৫৬ লাখ ১৬ হাজার টাকার। সাপ্তাহিক লেনদেনের তালিকায় এই কোম্পানির অবস্থান ছিলো পঞ্চম। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৩৮ টাকা ৫০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৪৪ টাকা ৭০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ৬ টাকা ২০ পয়সা বা ১৬.১০ শতাংশ।

ফু-ওয়াং সিরামিক: গেল সপ্তাহে ফু-ওয়াং সিরামিকের শেয়ার লেনদেন হয়েছে ১৫৫ কোটি ৩৮ লাখ ৯০ হাজার টাকার। সাপ্তাহিক লেনদেনের তালিকায় এই কোম্পানির অবস্থান ছিলো ষষ্ঠ। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ২২ টাকা ১০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ২৬ টাকা ৮০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ৪ টাকা ৭০ পয়সা বা ২১.২৬ শতাংশ।

একটিভ ফাইন: গেল সপ্তাহে একটিভ ফাইনের শেয়ার লেনদেন হয়েছে ১১৫ কোটি ৮৪ লাখ ৪৮ হাজার টাকার। সাপ্তাহিক লেনদেনের তালিকায় এই কোম্পানির অবস্থান ছিলো সপ্তম বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ২৩ টাকা ৮০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ২৫ টাকা ৭০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ১ টাকা ৯০ পয়সা বা ৭.৯৮ শতাংশ।

সেন্ট্রাল ইন্সুরেন্স: গেল সপ্তাহে সেন্ট্রাল ইন্সুরেন্সের শেয়ার লেনদেন হয়েছে ৮৬ কোটি ৯৯ লাখ ৩০ হাজার টাকার। সাপ্তাহিক লেনদেনের তালিকায় এই কোম্পানির অবস্থান ছিলো নবম বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৬০ টাকা ১০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৬৫ টাকা ৬০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ৫ টাকা ৫০ পয়সা বা ৯.১৫ শতাংশ।