তৃতীয় প্রান্তিকে মুনাফার শীর্ষে ১০ ব্যাংক

   নভেম্বর ৭, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: করোনা পরিস্থিতির মধ্যে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩০টি ব্যাংকের মধ্যে (জুলাই-সেপ্টেম্বর’ ২০) ২৯ কোম্পানি আর্থিক প্রতিবেদন প্রকাশ করছে। এর মধ্যে মুনাফার শীর্ষে রয়েছে ১০ ব্যাংক। আর্থিক হিসাব প্রকাশ করা ব্যাংকগুলো মধ্যে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) শীর্ষে রয়েছে ডাচ্-বাংলা ব্যাংক। ডিসেম্বর ক্লোজিং’এ ব্যাংক খাতের প্রায় সব কোম্পানির তৃতীয় প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর’ ২০) আর্থিক প্রতিবেদন প্রকাশিত হয়েছে। যেগুলোর ইপিএস অন্যান্য ব্যাংকগুলোর তুলনায় উল্লেখযোগ্য পরিমানে বেড়েছে।

এক্ষেত্রে গত অর্থবছরের তুলনায় কোম্পানিগুলোর ইপিএস বৃদ্ধির তালিকায় প্রথম স্থানে রয়েছে। এছাড়া তালিকায় অন্যান্য কোম্পানিগুলো হলো: ট্রাস্ট ব্যাংক, সিটি ব্যাংক, পূবালী ব্যাংক, উত্তরা ব্যাংক, ব্র্যাক ব্যাংক, যমুনা ব্যাংক, ইউসিবি, সাউথইস্ট ব্যাংক এবং মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড।

ইস্টার্ন ব্যাংক লিমিটেডের বোর্ড সভা ২৮ অক্টোবর, বিকেল ৩টায় অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু অনিবার্য কারণবশত এ সভা স্থগিত করা হয়েছে। তবে স্থগিতকৃত সভার নতুন তারিখ এবং সময় পরবর্তী নোটিসের মাধ্যমে জানানো হবে বলে কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে। নিচে ক্রমান্বয়ে কোম্পানিগুলোর আর্থিক প্রতিবেদনের সারমর্ম বিশ্লেষণ করা হল:

ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেড: তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২০) কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৩৫ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ২.৬৪ টাকা।

এদিকে নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’২০) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬.২৯ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ৬.২৭ টাকা। এছাড়া শেয়ার প্রতি নেট অপারেটিং ক্ল্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ৬.২৭ টাকা। এবং ৩০ সেপ্টেম্বর, ২০২০ শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ৫৪.৭৮ টাকা।

ট্রাস্ট ব্যাংক লিমিটেড: তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২০) কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ২.০৮ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ০.৮৮ টাকা।

এদিকে নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’২০) কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৪.০৮ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ২.৫৭ টাকা।

এছাড়া শেয়ার প্রতি সমন্বিত নেট অপারেটিং ক্ল্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ৪৩.৪৭ টাকা। এবং ৩০ সেপ্টেম্বর, ২০২০ শেয়ার প্রতি সমন্বিত সম্পদ (এনএভিপিএস) হয়েছে ২৭.৭৬ টাকা।

সিটি ব্যাংক লিমিটেড: তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২০) কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১.৯৯ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ০.৭৬ টাকা।

এদিকে নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’২০) কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৩.০৪ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ২.৫৮ টাকা।

এছাড়া শেয়ার প্রতি সমন্বিত নেট অপারেটিং ক্ল্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ০.৯৬ টাকা। এবং ৩০ সেপ্টেম্বর, ২০২০ শেয়ার প্রতি সমন্বিত সম্পদ (এনএভিপিএস) হয়েছে ২৬.৯১ টাকা।

পূবালী ব্যাংক লিমিটেড: তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২০) কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১.৫০ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ০.৫৬ টাকা। এদিকে নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’২০) কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ২.৯৪ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ২.৭২ টাকা।

এছাড়া শেয়ার প্রতি সমন্বিত নেট অপারেটিং ক্ল্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ১.৬৪ টাকা। এবং ৩০ সেপ্টেম্বর, ২০২০ শেয়ার প্রতি সমন্বিত সম্পদ (এনএভিপিএস) হয়েছে ৩৩.০৭ টাকা।

উত্তরা ব্যাংক লিমিটেড: তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২০) কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১.৪১ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ০.৫০ টাকা। এদিকে নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’২০) কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৩.০৪ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ২.৫৪ টাকা।

এছাড়া শেয়ার প্রতি সমন্বিত নেট অপারেটিং ক্ল্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ২.৩৪ টাকা নেগেটিভ। এবং ৩০ সেপ্টেম্বর, ২০২০ শেয়ার প্রতি সমন্বিত সম্পদ (এনএভিপিএস) হয়েছে ৩৩.৮৭ টাকা।

ব্র্যাক ব্যাংক লিমিটেড: তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২০) কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১.১৩ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ০.৬৪ টাকা। এদিকে নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’২০) কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ২.০১ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ২.৫২ টাকা।

এছাড়া শেয়ার প্রতি সমন্বিত নেট অপারেটিং ক্ল্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ২৩.০৬ টাকা। এবং ৩০ সেপ্টেম্বর, ২০২০ শেয়ার প্রতি সমন্বিত সম্পদ (এনএভিপিএস) হয়েছে ৩৩.৮১ টাকা।

যমুনা ব্যাংক লিমিটেড: তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২০) কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১.১১ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ১.২০ টাকা। এদিকে নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’২০) কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৩.১৮ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ২.৮৮ টাকা।

এছাড়া শেয়ার প্রতি সমন্বিত নেট অপারেটিং ক্ল্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ১৬.৩৮ টাকা। এবং ৩০ সেপ্টেম্বর, ২০২০ শেয়ার প্রতি সমন্বিত সম্পদ (এনএভিপিএস) হয়েছে ২৭.৩৭ টাকা।

সাউথইস্ট ব্যাংক লিমিটেড: তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২০) কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৭৫ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ০.৫৮ টাকা।

এদিকে নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’২০) কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ২.৩৯ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ২.৮২ টাকা।

এছাড়া শেয়ার প্রতি সমন্বিত নেট অপারেটিং ক্ল্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ১১.৭২ টাকা। এবং ৩০ সেপ্টেম্বর, ২০২০ শেয়ার প্রতি সমন্বিত সম্পদ (এনএভিপিএস) হয়েছে ২৯.১৪ টাকা।

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড: তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২০) কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৭০ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ০.৭০ টাকা। এদিকে নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’২০) কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১.৪৫ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ১.৭০ টাকা।

এছাড়া শেয়ার প্রতি সমন্বিত নেট অপারেটিং ক্ল্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ১৭.৪২ টাকা নেগেটিভ। এবং ৩০ সেপ্টেম্বর, ২০২০ শেয়ার প্রতি সমন্বিত সম্পদ (এনএভিপিএস) হয়েছে ২৮.৮১ টাকা।

মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড: তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২০) কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৬৫ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ০.৪৬ টাকা।

এদিকে নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’২০) কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১.৭২ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ২.২৫ টাকা।

এছাড়া শেয়ার প্রতি সমন্বিত নেট অপারেটিং ক্ল্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ৭.৬৯ টাকা নেগেটিভ। এবং ৩০ সেপ্টেম্বর, ২০২০ শেয়ার প্রতি সমন্বিত সম্পদ (এনএভিপিএস) হয়েছে ২২.৬৮ টাকা।

বাংলাদেশ ব্যাংক লভ্যাংশের সীমা নিয়ে আদেশ পর্যালোচনায়

Auther Admin  মার্চ ৩, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: আর্থিক প্রতিষ্ঠানের নগদ লভ্যাংশের হার ১৫ শতাংশের মধ্যে সীমাবদ্ধ রাখার বিষয়ে বাংলাদেশ ব্যাংকে জারি করা নতুন নীতিমালা...

এসএস স্টিলের আর্থিক হিসাবে অসঙ্গতি পেয়েছে ডিএসই

Auther Admin  মার্চ ৩, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে প্রকৌশল খাতে তালিকাভুক্ত কোম্পানি এসএস স্টিলের প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর, ২০২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে সিকিউরিটিজ আইন...

প্রাতিষ্ঠানিক মালিকানা বাড়লে মুনাফা গোপনের প্রবণতা বাড়ে

Auther Admin  মার্চ ১, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: বাংলাদেশে পুঁজিবাজারের কোম্পানিসমূহে বিদেশী ও স্পন্সর-ডিরেক্টর মালিকানার অনুপাত বৃদ্ধি পেলে প্রকৃত মুনাফা গোপনের প্রবণতা হ্রাস পায়।তবে...

ঝুঁকিপূর্ণ ৪ কোম্পানির শেয়ারের দরবৃদ্ধি

Auther Admin  মার্চ ১, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৪ কোম্পানির শেয়ারে বিনিয়োগ ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। এসব কোম্পানির শেয়ারের দর কোন কারন ছাড়াই...

আইএফআইসি ব্যাংকের ৫০০ কোটি টাকার বন্ড ছাড়ার ঘোষণা

Auther Admin  মার্চ ১, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত দ্যা ইন্টারন্যাশনাল ফাইন্যান্স ইনভেস্টমেন্ট অ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেড (আইএফআইসি ব্যাংক) বাজারে বন্ড ছেড়ে ৫শ...

ইউনিলিভারের ৪৪০ শতাংশ লভ্যাংশ ঘোষণা

Auther Admin  মার্চ ১, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ইউনিলিভার কনজুমার কেয়ার লিমিটেডের পরিচালনা শেয়ারহোল্ডারদের জন্য ৪৪০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই নগদ...

অক্টোবরে লন্ডনে বাংলাদেশের পুঁজিবাজার মেলা

Auther Admin  ফেব্রুয়ারী ২৮, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: লন্ডনে বাংলাদেশের পুঁজিবাজার নিয়ে মেলা হচ্ছে আগামী অক্টোবর মাসে। দেশের পুঁজিবাজারে প্রবাসী ও বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট...

১ মাসে ১৬ টাকার আরামিট সিমেন্ট ২৭ টাকা

Auther Admin  ফেব্রুয়ারী ২৮, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত সিমেন্ট খাতের আরামিট সিমেন্টের শেয়ার নিয়ে বড় ধরনের কারসাজি চলছে। তাতে কোম্পানিটির শেয়ার নিয়ে ইনসাইডার...

ই-জেনারেশনের আইপিও আবেদন শুরু ১২ জানুয়ারি

shareadmin  ডিসেম্বর ১৩, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলনের মাধ্যমে তালিকাভুক্তির জন্য প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন পাওয়া ই-জেনারেশন লিমিটেড এর আইপিও আবেদনের...