সপ্তাহজুড়ে ১৩ কোম্পানির ইপিএস ঘোষণা

   অক্টোবর ২৪, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্ত ১৩ কোম্পানি সমাপ্ত সময়ের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে।এর মধ্যে ইপিএস বেড়েছে ১০টি, কমেছে ৩টি। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

কন্টিন্টোল ইন্স্যুরেন্স লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি কন্টিন্টোল ইন্স্যুরেন্স লিমিটেড চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকের (জুলাই’২০-সেপ্টেম্বর’২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন করেছে। গত বুধবার ২১ অক্টোবর অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদের সভায় পর্যালোচনা ও অনুমোদনের পর এই প্রতিবেদন প্রকাশ করা হয়। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

অনিরীক্ষিত প্রতিবেদন অনুসারে তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৩৪ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১৫ পয়সা। এদিকে ৯ মাসে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ৩৮ পয়সা। আগের বছর একই সময় ছিল ১ টাকা ৯৭ পয়সা।

তিন প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ছিল ৫০ পয়সা। আগের বছর একই সময়ে তা ছিল ২ টাকা ২১ পয়সা। গত ৩১ সেপ্টেম্বর, ২০২০ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৯ টাকা ৭০ পয়সা।

লিন্ডে বাংলাদেশ লিমিটেড: তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২০) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২২.৬৭ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ১৯.২৫ টাকা। এদিকে, ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’২০) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪৭.৮২ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৫৬.০১ টাকা।

এছাড়া শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ৫৪.৬৮ টাকা। যা আগের বছর একই সময় এনওসিএফপিএস ছিল ৭৩.৯২ শতাংশ। ৩০ সেপ্টেম্বর, ২০২০ পর্যন্ত কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৩৩৩.৫২ টাকা। যা আগের বছর একই সময় এনএভিপিএস ছিল ৩১২.৫৫ টাকা।

বাটা সু বাংলাদেশ লিমিটেড: তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২০) কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৩৭.৫৫ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৩.৫৬ টাকা। সর্বশেষ ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’২০) কোম্পানির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৮৯.২৩ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ২৩.৫১ টাকা। একই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভি) হয়েছে ২৭৫.৪২ টাকা।

এসোসিয়েটেড অক্সিজেন লিমিটেড: ২০২০ হিসাব বছরের (জানুয়ারি-মার্চ’২০) পর্যন্ত তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির আগে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৫১ টাকা। যা আগের বছর একই সময় ইপিএস ছিল ০.৪৭ টাকা। তবে আইপিও পরে কোম্পানির শেয়ার হিসোবে ইপিএস হয়েছে ০.৪৩ টাকা। এই সময় কোম্পানিটির কর পরবর্তী মুনাফা হয়েছে ৪ কোটি ৬ লাখ ৮০ হাজার টাকা। যা আগের বছর একই সময় মুনাফা ছিল ৩ কোটি ২ লাখ ৫০ হাজার টাকা।

এদিকে ২০২০ হিসাব বছরের নয় মাসে (জুলাই ১৯-মার্চ’২০) কোম্পানিটির ইপিএস হয়েছে ১.৩৩ টাকা। যা আগের বছর একই সময় ছিল ১.৩০ টাকা। তবে আইপিও পরে কোম্পানির শেয়ার হিসোবে ইপিএস হয়েছে ১.১২ টাকা। এই সময় কোম্পানিটির কর পরবর্তী মুনাফা হয়েছে ১০কোটি ৬৪ লাখ ১০ হাজার টাকা।

যা আগের বছর একই সময় মুনাফা ছিল ৮ কোটি ৩৭ লাখ ৬০ হাজার টাকা। ৩১ মার্চ ২০২০ পর্যন্ত কোম্পনির শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৮.৭০ টাকায়। তবে আইপিওতে ইস্যুকৃত শেয়ার বিবেচনায় এনএভিপিএস দাঁড়ায় ১৭.৩৩ টাকা। এদিকে, আগামী রোবাবার থেকে কোম্পানিটি পুঁজিবাজারে এন’ ক্যাটাগরিতে লেনদেন শুরু করবে। ডিএসইতে কোম্পানিটির ট্রেডিং কোড হবে “AOL”। আর কোম্পানি কোড হবে 15321। আর সিএসইতে কোম্পানিটির ট্রেডিং কোড হবে “AAMRANET”। আর কোম্পানি কোড হবে 20021।

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড: তৃতীয় প্রান্তিকের (জুলাই-সেপ্টম্বর’২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৭৩ টাকা। আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ০.৭০ টাকা। চলতি অর্থবছরের (জানুয়ারি-সেপ্টম্বর’২০) কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১.৪৫ টাকা। আগের বছরের একই সময়ে ইপিএস হয়েছিল ১.৭০ টাকা।

গ্লোবাল ইন্স্যুরেন্স লিমিটেড: ৩১ মার্চ, ২০২০ তারিখে সমাপ্ত হিসাববছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.০৫ টাকা। আগের বছর একই প্রান্তিকে ইপিএস ছিল ০.৫২ টাকা। আলোচিত প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ছিল ১.৬৫ টাকা০.। গত বছর প্রথম প্রান্তিকে ক্যাশ ফ্লো ছিল ৪৪ টাকা। গত ৩১ মার্চ, ২০২০ তারিখে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) ছিল ১৩.৩৬ টাকা।

সিঙ্গার বিডি লিমিটেড: তৃতীয় প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্ব’২০) কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪.৫৯ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ৪.৫৯ টাকা। আর এককভাবে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪.২৮ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ৪.২১ টাকা।

আইপিডিসি ফাইন্যান্স: তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্ব’২০) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৫০ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ০.৩৯ টাকা। নয় মাসে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৩৫ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ১.৪২ টাকা। ৩০ সেপ্টেম্বর, ২০২০ পর্যন্ত কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৬.১৮ টাকা। যা আগের বছর একই সময় ছিল ৫০.৬৩ টাকা।

প্রগতি ইন্স্যুরেন্স লিমিটেড: তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২০) শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৯৩ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ০.৯১ টাকা। এছাড়া শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ৫.৫৩ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৫১.৫৩ টাকা।

ইউনাইটেড ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড: তৃতীয় প্রান্তিকে (জুলাই-মার্চ’২০) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.০৭ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি লোকসান ছিল ০.১০ টাকা। এদিকে, ৯ মাসে (জানুয়ারী-সেপ্টেম্বর’২০) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৬০ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ১.২৯ টাকা।

এছাড়া শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ১.৬৮ টাকা। যা আগের বছর একই সময় ছিল ০.৩৭ টাকা ঋণাত্নক। ৩০ সেপ্টেম্বর, ২০২০ পর্যন্ত কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৩৪.২৯ টাকা। যা আগের বছর একই সময় ছিল ৩১.৮৭ টাকা।

গ্রামীন ফোন লিমিটেড: তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২০) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬.৫১ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৫.৩৮ টাকা। সর্বশেষ ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’২০) কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১৯.৮৯ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ১৮.৭৫ টাকা। একই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভি) হয়েছে ৩১.২৯ টাকা।

বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স লিমিটেড: তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২০) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.২৮ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ০.০১ টাকা। সর্বশেষ ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’২০) কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.২০ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ১ টাকা। একই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভি) হয়েছে ১৯.০১ টাকা।

ফেডারেল ইন্স্যুরেন্স লিমিটেড: তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২০) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.১৬ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ০.১৭ টাকা। সর্বশেষ ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’২০) কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৩৬ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ০.৪০ টাকা। একই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভি) হয়েছে ১২.১৫ টাকা।

২ মিউচুয়াল ফান্ডের শেয়ার কেনাবেচায় যোগসাজশের অভিযোগ

shareadmin  নভেম্বর ১৮, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারের ২ মিউচুয়াল ফান্ডের শেয়ার ক্রয়-বিক্রয়ে যোগসাজশের অভিযোগ উঠেছে। আজ বুধবার (১৮ নভেম্বর) বাণিজ্য মন্ত্রণালয়ের পাঠানো বাংলাদেশ...

দীর্ঘ ১২ বছর পর আইপিওতে পুঁজিবাজারে আসছে এনআরবি কমার্শিয়াল ব্যাংক

shareadmin  নভেম্বর ১৮, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: দীর্ঘ ১২ বছর পর প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) পুঁজিবাজারে আসছে নতুন প্রজন্মের ব্যাংক এনআরবিসি ব্যাংক লিমিটেড। অভিহিত...

লুব-রেফের আইপিও অনুমোদন দিয়েছে বিএসইসি

shareadmin  নভেম্বর ১৮, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনের জন্য ‘বিএনও’ ব্র্যান্ডের লুব-রেফ (বাংলাদেশ) লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাব অনমোদন...

রিজেন্ট টেক্সটাইলের ২ শতাংশ লভ্যাংশ ঘোষণা

shareadmin  নভেম্বর ১৮, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি রিজেন্ট টেক্সটাইল মিলস লিমিটেড শেয়ারহোল্ডারদের জন্য ২ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ১...

রবি আইপিও স্থগিত রাখার দাবী বিনিয়োগকারীদের

shareadmin  নভেম্বর ১৭, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতিতে রবি আজিয়াটা লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) স্থগিত রাখার দাবী জানিয়েছেন বিনিয়োগকারীরা। কারন বর্তমান বাজার...

সুহৃদ ইন্ডাস্ট্রিজের বিশেষ নিরীক্ষা প্রতিবেদন জমার সময় বাড়ছে!

shareadmin  নভেম্বর ১৭, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সুহৃদ ইন্ডাস্ট্রিজের বিশেষ নিরীক্ষা প্রতিবেদন জমা দেয়ার সময় বৃদ্ধির আবেদন করেছে হাওলাদার ইউনূস অ্যান্ড...

এনভয় টেক্সটাইলের অন্তবর্তীকালীন ৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা

shareadmin  নভেম্বর ১৭, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত এনভয় টেক্সটাইল লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য অন্তবর্তীকালীন ৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই...

পাঁচ মিউচ্যুয়াল ফান্ডের বিরুদ্ধে তদন্ত কমিটি বিএসইসির

shareadmin  নভেম্বর ১৭, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: শেয়ারবাজারে তালিকাভুক্ত পাঁচ মিউচ্যুয়াল ফান্ডের অস্বাভাবিক দর বৃদ্ধির কারণ অনুসন্ধান করতে দুই সদস্যের তদন্ত কমিটি করেছে নিয়ন্ত্রক...

আরামিট সিমেন্টকে আইন লঙ্ঘন করায় বিএসইসির চিঠি

shareadmin  নভেম্বর ১৭, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: আরামিট সিমেন্ট লিমিটেড সহযোগী প্রতিষ্ঠানে প্রায় ৭৭ কোটি টাকা ঋণ দেয়ার মাধ্যমে সিকিউরিটিজ আইন লঙ্ঘন করেছে। বাংলাদেশ...