পুঁজিবাজারে বিদেশী বিনিয়োগের শীর্ষে ১০ কোম্পানি

   আগস্ট ২২, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: ২০১৯ সালের জানুয়ারির শেষ সপ্তাহ থেকে পুঁজিবাজার নিম্নমুখী প্রবণতায় ধাবিত হয়। চলতি বছরের মার্চ থেকে মহামারী করোনাভাইরাসের প্রাদুর্ভাবে পুঁজিবাজার পরিস্থিতি আরো নাজুক হয়ে ওঠে। এদিকে গত দুই বছর যাবত পুঁজিবাজারে নিট বিদেশী বিনিয়োগও ছিল ঋণাত্মক। এ সময়ে বিদেশীরা শেয়ার কেনার চেয়ে বিক্রি করেছেন বেশি।

আবার কভিড-১৯ সংক্রমণ পরিস্থিতিতে ৬৬ দিন পুঁজিবাজার বন্ধ থাকায় বেশকিছু বিদেশী বিনিয়োগকারী বাজার চালু হলে শেয়ার বিক্রি করে দেবেন, এমন ইচ্ছার কথাও জানিয়েছিলেন। তবে এর পরও বিদেশী বিনিয়োগ বিবেচনায় শীর্ষ তালিকাভুক্ত ১০ কোম্পানিতে বিদেশীদের শেয়ার ধারণের হারে খুব একটা পরিবর্তন আসেনি।

ঢাকা স্টক এক্সচেঞ্জের তথ্য পর্যালোচনায় দেখা যায়, এ বছরের জুলাই শেষে ব্র্যাক ব্যাংকে সবচেয়ে বেশি ৪২ দশমিক ১৭ শতাংশ বিদেশী বিনিয়োগ ছিল। জুনে ব্র্যাক ব্যাংকে বিদেশী বিনিয়োগ ছিল ৪২ দশমিক ৪২ শতাংশ। করোনার প্রাদুর্ভাবের আগে চলতি বছরের ফেব্রুয়ারিতে ব্যাংকটিতে ৪৩ দশমিক ২ শতাংশ বিদেশী বিনিয়োগ ছিল।

ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান ডেল্টা ব্র্যাক হাউজিংয়ে (ডিবিএইচ) চলতি বছরের জুলাই শেষে বিদেশী বিনিয়োগ ছিল ৪০ দশমিক ৮৮ শতাংশ। আগের মাসেও ব্যাংকটিতে বিনিয়োগ ছিল সমান। আর ফেব্রুয়ারিতে ডিবিএইচে বিদেশী বিনিয়োগ ছিল ৪১ দশমিক ২ শতাংশ।

খাদ্য খাতের শীর্ষ কোম্পানি অলিম্পিকে এ বছরের জুলাই শেষে বিদেশী বিনিয়োগের পরিমাণ ছিল ৪০ দশমিক শূন্য ৯ শতাংশ। এর আগের মাসে যা ছিল ৪০ দশমিক ১৬ শতাংশ। আর করোনার আগে এ বছরের ফেব্রুয়ারিতে কোম্পানিটিতে বিদেশী বিনিয়োগ ছিল ৪০ শতাংশ।

ওষুধ খাতের অন্যতম শীর্ষ কোম্পানি বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসে জুলাই শেষে ৩৪ দশমিক শূন্য ৭ শতাংশ বিদেশী বিনিয়োগ ছিল। এর আগের মাসে কোম্পানিটিতে বিদেশী বিনিয়োগ ছিল ৩৪ দশমিক ৪৪ শতাংশ। আর এ বছরের ফেব্রুয়ারিতে ছিল ৩৬ দশমিক ৩ শতাংশ।

দেশের অন্যতম শীর্ষস্থানীয় ব্যাংক ইসলামী ব্যাংকে এ বছরের জুলাই শেষে ২৩ দশমিক ২৩ শতাংশ বিদেশী বিনিয়োগ ছিল। এর আগের মাসে যা ছিল ২৩ দশমিক ২৬ শতাংশ। আর এ বছরের ফেব্রুয়ারি শেষে ব্যাংকটিতে বিদেশী বিনিয়োগ ছিল ২৩ দশমিক ৫ শতাংশ।

বিদেশী বিনিয়োগের পরিমাণে কোনো পরিবর্তন হয়নি ওষুধ খাতের কোম্পানি রেনাটায়ও। এ বছরের ফেব্রুয়ারি, জুন ও জুলাইয়ে কোম্পানিটিতে বিদেশী বিনিয়োগ ছিল ২২ দশমিক ৭৬ শতাংশ। বস্ত্র খাতের কোম্পানি এমএল ডায়িংয়ে বিদেশী বিনিয়োগের পরিমাণও অপরিবর্তিত ছিল। কোম্পানিটিতে এ বছরের ফেব্রুয়ারি, জুন ও জুলাই শেষে বিদেশী বিনিয়োগের পরিমাণ ছিল ২১ দশমিক ৮৯ শতাংশ।

বস্ত্র খাতের আরেক কোম্পানি শেফার্ড ইন্ডাস্ট্রিজে করোনার আগে এ বছরের ফেব্রুয়ারিতে বিদেশী বিনিয়োগ ছিল ১৯ দশমিক ৫ শতাংশ। জুনে এসে তা কিছুটা কমে ১৮ দশমিক ৭৫ শতাংশে দাঁড়ায়। সর্বশেষ জুলাই শেষেও কোম্পানিটিতে বিদেশী বিনিয়োগ একই ছিল।

ওষুধ খাতের শীর্ষস্থানীয় কোম্পানি স্কয়ার ফার্মাসিউটিক্যালসে এ বছরের ফেব্রুয়ারিতে ১৯ দশমিক ৫ শতাংশ বিদেশী বিনিয়োগ ছিল। জুনে তা কিছুটা কমে দাঁড়ায় ১৮ দশমিক ৬ শতাংশে। আর সর্বশেষ জুলাই শেষে কোম্পানিটিতে বিদেশী বিনিয়োগের পরিমাণ ছিল ১৭ দশমিক ৯৬ শতাংশ।

বস্ত্র খাতের কোম্পানি ভিএফএস থ্রেড ডায়িংয়ে বিদেশী বিনিয়োগের পরিমাণ অপরিবর্তিত ছিল। এ বছরের ফেব্রুয়ারি, জুন ও জুলাইয়ে কোম্পানিটিতে ১৮ দশমিক ৩ শতাংশ বিদেশী বিনিয়োগ ছিল।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম বলেন, বিদেশী বিনিয়োগকারীরা মূলত দীর্ঘমেয়াদের জন্য বিনিয়োগ করে থাকেন। আবার কিছু বিদেশী বিনিয়োগকারী রয়েছেন যারা স্বল্পমেয়াদে বিনিয়োগ করেন। কিন্তু তাদের সংখ্যা বেশি নয়।

বিদেশীরা আমাদের পুঁজিবাজারে সম্ভাবনার দিকটি বিবেচনা করেই শীর্ষস্থানীয় কোম্পানিগুলোতে উল্লেখযোগ্যসংখ্যক বিনিয়োগ ধরে রেখেছেন। আমি দায়িত্ব নেয়ার পর জুমের মাধ্যমে বিদেশী বিনিয়োগকারীদের সঙ্গে কথা বলেছি। তারা দীর্ঘমেয়াদে আমাদের পুঁজিবাজারে বিনিয়োগে আগ্রহ দেখিয়েছেন।

এদিকে দেশের পুঁজিবাজারে সার্বিক বিদেশী বিনিয়োগের চিত্র পর্যালোচনায় দেখা যায়, এ বছরের জুন শেষে নিট বিদেশী বিনিয়োগের পরিমাণ ছিল ঋণাত্মক ৭৬৬ কোটি টাকা। জুনে বিদেশীরা ২ হাজার ৭৯৫ কোটি টাকার শেয়ার কেনার বিপরীতে বিক্রি করেছেন ৩ হাজার ৫৬০ কোটি টাকা। আর এ সময়ে বিদেশীরা পুঁজিবাজারে মোট ৬ হাজার ৩৫৫ কোটি টাকার লেনদেন করেছেন। যা পুঁজিবাজারের মোট লেনদেনের ১৯ দশমিক ৮২ শতাংশ।

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) প্রেসিডেন্ট ও ইবিএল সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মো. ছায়েদুর রহমান বলেন, শীর্ষ কোম্পানিতে গত কয়েক মাসে বিদেশী বিনিয়োগ খুব একটা কমেনি। প্রকৃতপক্ষে বিদেশীদের শেয়ার বিক্রির বড় অংশই হয়েছে গত বছরে। তাছাড়া তারা সব ধরনের কোম্পানিতে বিনিয়োগ করেন না। শুধু বাছাই করা ভালো কিছু কোম্পানিতেই বিদেশীদের বিনিয়োগ সীমাবদ্ধ।

আর এ ধরনের কোম্পানিগুলোর ব্যবসা ও আর্থিক অবস্থা স্থিতিশীল থাকে। সম্ভাবনা রয়েছে বলেই বিদেশীরা এখনো এসব কোম্পানির শেয়ার ধরে রেখেছেন। তাছাড়া কভিডের কারণে পুঁজিবাজারের যে প্রভাব সেটি কিন্তু কাটিয়ে উঠতে শুরু করেছে। ফলে সামনের দিনগুলোতে পুঁজিবাজার আরো ভালো হবে। সে সঙ্গে বিদেশী বিনিয়োগও বাড়বে বলে আমি মনে করি।

দীর্ঘ ১২ বছর পর আইপিওতে পুঁজিবাজারে আসছে এনআরবি কমার্শিয়াল ব্যাংক

shareadmin  নভেম্বর ১৮, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: দীর্ঘ ১২ বছর পর প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) পুঁজিবাজারে আসছে নতুন প্রজন্মের ব্যাংক এনআরবিসি ব্যাংক লিমিটেড। অভিহিত...

লুব-রেফের আইপিও অনুমোদন দিয়েছে বিএসইসি

shareadmin  নভেম্বর ১৮, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনের জন্য ‘বিএনও’ ব্র্যান্ডের লুব-রেফ (বাংলাদেশ) লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাব অনমোদন...

স্টাইলক্র্যাফটের শেয়ার কারসাজিতে চেয়ারম্যানসহ চার কর্মকর্তাকে জরিমানা

shareadmin  নভেম্বর ১৮, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: অভিযুক্ত সিন্ডিকেটের কাছেই এখনো জিম্মি পুঁজিবাজার। চিহ্নিত এই কারসাজি সিন্ডিকেট কোনো কিছুর তোয়াক্কা করছে না। দিনের...

রিজেন্ট টেক্সটাইলের ২ শতাংশ লভ্যাংশ ঘোষণা

shareadmin  নভেম্বর ১৮, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি রিজেন্ট টেক্সটাইল মিলস লিমিটেড শেয়ারহোল্ডারদের জন্য ২ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ১...

পুঁজিবাজারের ইতিহাসে ৪ পয়সার ইপিএস নিয়ে আইপিও চলছে রবি’র

shareadmin  নভেম্বর ১৭, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারের ইতিহাসে সবচেয়ে দুর্বল কোম্পানি হিসেবে পুঁজিবাজারে যুক্ত হতে যাচ্ছে রবি আজিয়াটা লিমিটেড। কোম্পানিটির আইপিও আবেদন...

সুহৃদ ইন্ডাস্ট্রিজের বিশেষ নিরীক্ষা প্রতিবেদন জমার সময় বাড়ছে!

shareadmin  নভেম্বর ১৭, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সুহৃদ ইন্ডাস্ট্রিজের বিশেষ নিরীক্ষা প্রতিবেদন জমা দেয়ার সময় বৃদ্ধির আবেদন করেছে হাওলাদার ইউনূস অ্যান্ড...

এনভয় টেক্সটাইলের অন্তবর্তীকালীন ৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা

shareadmin  নভেম্বর ১৭, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত এনভয় টেক্সটাইল লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য অন্তবর্তীকালীন ৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই...

পাঁচ মিউচ্যুয়াল ফান্ডের বিরুদ্ধে তদন্ত কমিটি বিএসইসির

shareadmin  নভেম্বর ১৭, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: শেয়ারবাজারে তালিকাভুক্ত পাঁচ মিউচ্যুয়াল ফান্ডের অস্বাভাবিক দর বৃদ্ধির কারণ অনুসন্ধান করতে দুই সদস্যের তদন্ত কমিটি করেছে নিয়ন্ত্রক...

আরামিট সিমেন্টকে আইন লঙ্ঘন করায় বিএসইসির চিঠি

shareadmin  নভেম্বর ১৭, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: আরামিট সিমেন্ট লিমিটেড সহযোগী প্রতিষ্ঠানে প্রায় ৭৭ কোটি টাকা ঋণ দেয়ার মাধ্যমে সিকিউরিটিজ আইন লঙ্ঘন করেছে। বাংলাদেশ...