Deshprothikhon-adv

তিন ইস্যুতে বিদেশিদের শেয়ার বিক্রি’র হিড়িক!

0
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Share on LinkedIn0Share on Yummly0Share on StumbleUpon0Share on Reddit0Flattr the authorEmail this to someonePrint this page

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: ২০১৭ সালে দেশের পুঁজিবাজারে বিনিয়োগে গতি পেলেও চলতি বছরে পিঠটান নিয়েছে বিদেশি বিনিয়োগকারীরা। আর শেয়ার বিক্রিতে মূলধন তুলে নেওয়ায় বিদেশিদের নিট বিনিয়োগ কমছে। টানা কমছে দেশের পুঁজিবাজারে বিদেশিদের বিনিয়োগ। প্রবাসী ও বিদেশি বিনিয়োগকারীদের শেয়ার বিক্রির ‘হিড়িক’ পড়ে।

কমতে থাকে শেয়ার কেনার প্রবণতা। এ কারণে পাল্লা দিয়ে কমে লেনদেন ও প্রকৃত বিনিয়োগের পরিমাণও। ঠিক এ অবস্থায় আরেক দফা কমে বিদেশি ও প্রবাসী বিনিয়োগ। যা ‘ধসে’ রূপান্তরিত হয়েছে বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা।

তারা বলছেন, দরপতনে পুঁজি হারানোর ভয়, দেশের সার্বিক অবস্থার পাশাপাশি পুঁজিবাজার নিয়ে আস্থার সংকট আরো প্রকট হয়েছে। তাতে বাজার ছাড়ছেন বিদেশিরা। অন্যদিকে বিদেশিদের দেখা-দেখি দেশীয় প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীরাও বাজার পর্যবেক্ষণ করছেন।

চলতি বছরের ১১ মাসের মধ্যে আট মাসেই বিনিয়োগ প্রত্যাহার করে নিয়েছেন বিদেশি বিনিয়োগকারীরা। সর্বশেষ নভেম্বরেও পুঁজিবাজারে তাদের শেয়ার বিক্রি বেড়েছে। বছর শেষ না হতেই ৪৯৩ কোটি টাকার বিনিয়োগ প্রত্যাহার করেছে তারা।

চলতি বছর বিদেশিদের শেয়ার বিক্রির পরিমাণ বেড়ে যাওয়ায় তাদের নিট বিনিয়োগ নেমে দাঁড়িয়েছে ১ হাজার ২১২ কোটি টাকায়। ২০১৭ সাল শেষে বিদেশিদের নিট বিনিয়োগের পরিমাণ ছিল ১ হাজার ৭০৫ কোটি টাকা। ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা যায়।

সূত্র জানায়, চলতি বছরের জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত সময়ে ৪ হাজার ২৮৪ কোটি টাকার শেয়ার ক্রয় করেছেন বিদেশিরা। বিপরীতে ৪ হাজার ৭৪১ কোটি টাকার শেয়ার বিক্রি করেন। এতে এ সময়ে নিট ৪৯৩ কোটি টাকার বিনিয়োগ প্রত্যাহার করে নেন বিদেশিরা। এরমধ্যে চলতি বছর সবচেয়ে বেশি নিট বিদেশি বিনিয়োগ হয় জানুয়ারিতে। ওই সময় বিদেশিরা নিট বিনিয়োগ করে ১৮৭ কোটি টাকা। আর সর্বোচ্চ ২৮৩ কোটি টাকার বিনিয়োগ তুলে নেয় মে মাসে।

এ বিষয়ে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাবেক চেয়ারম্যান ড. এবি মির্জা আজিজুল ইসলাম বলেন, পুঁজিবাজারের প্রতি বিদেশিদের আস্থা কমেছে। পাশাপাশি আগামী নির্বাচনকে সামনে রেখে দেশের রাজনৈতিক অবস্থা বিবেচনা করে বিনিয়োগ করছেন। কেউ কেউ বাজার থেকে চলে যাচ্ছেন। আশা করছি, নতুন সরকার গঠনের পর বিনিয়োগ বাড়বে।

এ বিষয়ে ডিএসই’র পরিচালক মিনহাজ মান্নান ইমন বলেন, ‘বাজারের অস্থিরতার কারণে বিদেশিরা শেয়ার বিক্রি করে দিচ্ছেন। শেয়ার বিক্রির চাপে বাজারে দরপতনও হচ্ছে। কারণ বাজারটা এখন দুর্বল। এই দুর্বল অবস্থায় বাজার চাপ সামলাতে পারছে না’।

তিনি বলেন, ‘দেশের বর্তমান অবস্থা নির্বাচনকে কেন্দ্র করে বিদেশিদের মধ্যে নতুন করে শঙ্কা তৈরি হয়েছে। আর এ কারণেই বিদেশিরা শেয়ার বিক্রি করে নগদ টাকা রেখে দিচ্ছেন’।

Comments are closed.