Deshprothikhon-adv

বিদেশী বিনিয়োগকারীদের দৃষ্টি ১৫ কোম্পানি!

0

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা:  পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর মধ্যে ১৩৯ কোম্পানিতে বিদেশি পোর্টফোলিও বিনিয়োগ রয়েছে। এর মধ্যে ব্যাংকে ২৬টি, আর্থিকখাতে ১৩টি, ইঞ্জিনিয়ারিং খাতে ১০টি, সিমেন্ট ও সিরামিকে ৮টি, মিউচ্যুয়াল ফান্ডের ১৪টি, বস্ত্রখাতে ১৫টি, খাদ্যখাতে ১১টি উল্লেখযোগ্য। তবে কয়েকটি কোম্পানিতে তুলনামূলক বেশি বিনিয়োগ করেছে বিদেশি পোর্টফোলিও বিনিয়োগকারীরা। গত অক্টোবর মাসের তুলনায় নভেম্বর মাসে এমন চিত্র উঠে এসেছে।

বিদেশিদের পোর্টফোলিওতে শেয়ারধারণের হার বিবেচনায় সবার ওপরে আছে ডেল্টা ব্র্যাক হাউজিং (ডিবিএইচ)। কোম্পানিটির মোট শেয়ারের ৪৩ দশমিক ২৯ শতাংশই বিদেশিদের হাতে রয়েছে। দ্বিতীয় অবস্থানে রয়েছে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ। এই কোম্পানিতে বিদেশিদের শেয়ারধারণ রয়েছে ৪১.১৩ শতাংশ। আর তৃতীয় অবস্থানে রয়েছে ব্র্যাক ব্যাংক। এই কোম্পানিতে বিদেশিদের বিনিয়োগ রয়েছে মোট শেয়ারের ৪০.৫৭ শতাংশ।

foreign-tradeএছাড়া বেক্সিমকো ফার্মাতে ৩৮.১৪ শতাংশ, ইসলামী ব্যাংকে ২৪.০১ শতাংশ, রেনেটাতে ২২.৩৯ শতাংশ, শেফার্ড ইন্ডাস্ট্রিজে ২১.০৫ শতাংশ, বিএসআরএম লিমিটেডে ১৯.৩৭ শংতাশ, স্কয়ার ফার্মাতে ১৬.৯৪ শতাংশ এবং কুইন সাউথ টেক্সটাইলে ১৬.৮৮ শতাংশ, আমরা নেটওয়ার্কে ১৬.০৬ শতাংশ, বিএটিবিসিতে ১৫.৯১ শতাংশ, আইডিএলসি ফাইন্যান্সে ১৩.৭৯ শতাংশ, জেএমআই সিরিঞ্জে ১১.৮২ শতাংশ এবং সিটি ব্যাংকে ১১.৪৪ শতাংশ বিনিয়োগ রয়েছে বিদেশিদের।

এদিকে নভেম্বর মাসে পুঁজিবাজারে বিদেশি বিনিয়োগকারীরা ২২ কোটি ৫০ লাখ টাকার নিট বিনিয়োগ প্রত্যাহার করেছেন। পাশাপাশি আলোচ্য মাসে বিদেশি পোর্টফোলিওতে লেনদেনও কমেছে। দেখা গেছে, গত নভেম্বরে মাসে বিদেশিরা ৩২৩ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার কিনেছেন। তার বিপরীতে শেয়ার বিক্রি করেছেন ৩৪৬ কোটি ৩৫ লাখ টাকার। সেই হিসেবে নিট বিনিয়োগ প্রত্যাহার হয়েছে ২২ কোটি ৫০ লাখ টাকার। আর নভেম্বর মাসে বিদেশিদের মোট পোর্টফোলিও লেনদেন হয়েছে ৬৭০ কোটি ২০ লাখ টাকার। যা এর আগের মাসে ছিল ৭৬৭ কোটি ১০ লাখ টাকার। সেই হিসাবে মোট লেনদেন কমেছে ৯৭ কোটি টাকার।

Comments are closed.