Deshprothikhon-adv

৩ কোম্পানি ডিভিডেন্ডে চমক, স্বস্তিতে বিনিয়োগকারীরা

0

শেয়ারবার্তা ২৪ ডটকম: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩ কোম্পানি আজ তাদের অনুষ্ঠিত পরিচালনা পর্ষদের সভায় ৩০ জুন,২০১৮ সমাপ্ত অর্থবছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। তবে ঘোষিত ডিভিডেন্ডে বিনিয়োগকারীরা স্বস্তি প্রকাশ করেছেন। নিম্নে কোম্পানিগুলোর তথ্য তুলে ধরা হলো:

পদ্মা অয়েল: শেয়ারবাজারে তালিকাভুক্ত পদ্মা অয়েল সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য ১৩০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

২০১৭-২০১৮ হিসাব বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩৪.১৮ টাকা। এর আগের বছর একই সময়ে ইপিএস ছিল ২০.৬৮ টাকা। এছাড়া শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১২৬.৭৮ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৩৬.৩৭ টাকা (ঋণাত্মক)।

ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য আলোচ্য বিষয়সমূহ শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী১৬ ফেব্রুয়ারি, ২০১৯ অনুষ্ঠিত হবে। এলক্ষ্যে শেয়ারহোল্ডার নির্বাচনের জন্য আগামী ১৯ ডিসেম্বর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে।

ইষ্টার্ণ লুব্রিক্যান্টস: পুঁজিবাজারে তালিকাভুক্ত ইষ্টার্ণ লুব্রিক্যান্টস লিমিটেড ২০১৭-১৮ অর্থবছরের জন্য ১০০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে। আজ অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা যায়, সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩৬.২৩ টাকা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৯ জানুয়ারি,২০১৯ তারিখে অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট ৩ ডিসেম্বর নির্ধারণ করা হয়েছে।

রহিমা ফুড: ঢাকা স্টক এক্সচেঞ্জ থেকে তালিকাচ্যুত রহিমা ফুড ২০১৭-২০১৮ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার সুপারিশ করেছে। আজ অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা বোর্ড সভায় এই সিদ্ধান্ত হয়েছে।

তবে এই নগদ লভ্যাংশ কোম্পানির উদ্যোক্তা ও পরিচালকেরা নিবেন না। তাদের কাছে কোম্পানিটির এক কোটি ২৫ লাখ ২৫ হাজার ৭৫৬ টি শেয়ার রয়েছে। ২০১৭-২০১৮ হিসাব বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৯.০৬ টাকা। এর আগের বছর একই সময়ে শেয়ার প্রতি লোকসান ছিল ০.১৮ টাকা।

এছাড়া শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১১.৮০ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ০.৭৮ টাকা (ঋণাত্মক)।

ঘোষিত নগদ লভ্যাংশ অনুমোদনের জন্য কোম্পানিটি আগামী ২৭ ডিসেম্বর সকাল সাড়ে ৯টায় নারায়ণগঞ্জে বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ হয়েছে ৪ ডিসেম্বর।

Comments are closed.