Rn spining lagoশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি আরএন স্পিনিং’র রাইট শেয়ার নিয়ে মামলার ‘শুনানি আজ রোববার সকালে অনুষ্ঠিত হবে। তবে শুনানি শেষে রায় ঘোষণা হওয়ার সম্ভাবনা রয়েছে।’ মামলার শুনানি এবং সম্ভাবনা সম্পর্কে আরএন স্পিনিং কোম্পানির আইনজীবী ব্যারিস্টার মাসুম শনিবার বিকালে শেয়ারবার্তা ২৪ ডটকমকে এসব কথা বলেন।

তিনি বলেন, প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চে মামলাটি শুনানির জন্য রয়েছে। শুনানির শেষে আদালতে রায়ও হতে পারে। রাইট শেয়ার ‘জালিয়াতি’ নিয়ে মামলার শুনানি রোববার এনেক্স ভবনে (১০ নং আদালত) বিচারপতি সালমা মাসুদ চৌধুরী এবং মোঃ খসরুজ্জামানের দ্বৈত বেঞ্চে শুনানি হবে।

চলতি বছরর ১০ এপ্রিল রাষ্ট্রপক্ষের আপিলের পরিপ্রেক্ষিতে শুনানি হওয়ার কথা থাকলেও হয়নি। পরের দিন ১১ এপ্রিল, সোমবার আদালতে উভয়পক্ষের যুক্তি-তর্ক উপস্থাপন করা হয়। এ সময় রাষ্ট্রপক্ষ আবারো সময় বৃদ্ধির আবেদন জানায়। সময় বৃদ্ধি সম্পর্কে আইনজীবী বলেন, আদালতে শুনানিকালে রাষ্ট্রপক্ষ যুক্তিতর্ক উপস্থাপন শেষে এর্টনি জেনারেল মাহবুবে আলম সময় প্রার্থনা করলে আদালত তা বৃদ্ধি করেন।

এরপরে আদালত ১৭ দিনের ছুটি শেষে গত ২ মে থেকে আদালত যথারীতি কার্যক্রম শুরু হয়। এরপরে ৮ মে আবারো শুনানি শেষে রায় ঘোষণার কথা বলেন ব্যারিস্টার মাসুম। কিন্তু আদালতের কার্য তালিকা অনুসারে রোববার সকালে মামলাটি শুনানির জন্য রয়েছে।

আদালত সূত্র জানায়, এর আগে গত ৩ এপ্রিল শুনানি হওয়ার কথা থাকলেও তা হয়নি। কারণ, রাষ্ট্রপক্ষ ৭ দিনের সময় চেয়ে আদালতে আবেদন করলে তা বৃদ্ধি করে ১০ এপ্রিল, রোববার শুনানির দিন ধার্য করে। এদিনে রাষ্ট্রপক্ষের সময় আবেদন করলে পরদিন সোমবার শুনানি হয়।

এর আগে গত বছরের জুন মাসে আরএন স্পিনিং মিলস লিমিটেডের রাইট ইস্যু নিয়ে মামলার রায় ৬ মাস পিছিয়ে দেন আদালত। যে কারণে গত বছরের ১৭ মে কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) করা নিয়ে আদালতের ৬ মাস বিধিনিষেধ থাকায় আর সম্পন্ন হয়নি।

যে কারণে আরএন স্পিনিং কোম্পানির সম্ভাবনা-আশঙ্কা ফের আদালতের নির্দেশনার অপেক্ষায়। মামলার নিষ্পত্তি হলে ফার গ্রুপের এ কোম্পানিটির এজিএম করতে আর কোন বাধা থাকবে না। ফলে ২০১২ সালের ১৯ সেপ্টেম্বর দায়ের করা মামলার নিষ্পত্তি হলে দেশের উভয় স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত কোম্পানির মতো কর্মসম্পাদন করতে পারবে।

উল্লেখ্য, রাইট শেয়ার নিয়ে জালিয়াতি করার অভিযোগে ২০১২ সালের ১৯ সেপ্টেম্বর আরএন স্পিনিংয়ের উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার বিক্রি, হস্তান্তর, বন্ধক ও উপহার দেয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।